Brush Your teeth

দাঁত ব্রাশ করার সঠিক পদ্ধতি না জানার কারণে দাঁতের স্পর্শকাতরতাসহ বিভিন্ন সমস্যা হয়। এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৬৯৩তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন ডা. মো. আসাফুজ্জোহা রাজ। বর্তমানে তিনি রাজ ডেন্টাল বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : দাঁত ব্রাশের সঠিক পদ্ধতিটা কীরকম?

উত্তর : আসলে এখন গ্রাম পর্যায়েও মানুষ না খেতে পারলেও ব্রাশ বাসায় রাখছে। নিয়মটা ঠিকমতো হচ্ছে না বলে ব্রাশ করাটি কাজে লাগছে না। আসলে ব্রাশ করার কিছু নিয়ম আছে। এগুলো দাঁতের গঠনের ওপর নির্ভর করে। সাধারণত মানুষের ক্ষেত্রে পেছনের যে মাড়ির দাঁতগুলো, ওই অংশের দাঁতগুলো ৪৫ ডিগ্রি এঙ্গেলে ক্লক ওয়াইজ ম্যাসেজ করে মাড়িসহ যদি ঘোরাই, তাহলে দাঁতের এনামেলটা ক্ষতিগ্রস্ত হয় না।

সামনের দাঁতের ক্ষেত্রে, নিচের দাঁতের ক্ষেত্রে, নিচের থেকে আমরা ওপরের দিকে ওঠি। মাড়ি থেকে একটু ধরে নিয়ে ওপরের দিকে ধরলাম। আবার উপরেরটার ক্ষেত্রে ওপরের থেকে নিচের দিকে ক্লক ওয়াইজ ঘোরালে দাঁতের ৭০ ভাগ পরিষ্কার হয়ে যায়। দিনে দুইবার ব্রাশ করা যথেষ্ঠ, সকালে নাস্তার পর এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে। এই দুইবার আমরা একটি ভালো টুথপেস্ট ও নরম টুথব্রাশ ব্যবহার করলে, দাঁতের ৭০ থেকে ৭৫ ভাগ পরিষ্কার হয়ে যায়। পাশাপাশি রাতে যদি আমরা বয়স বাড়ার পর থেকে, ডেন্টাল ফ্লসের অভ্যাস করে ফেলি তাহলে ভালো হয়। রাতে ঘুমাতে যাওয়ার আগে একবারই পেছনের মাড়ির দাঁতগুলো পরিষ্কার করে ফেললে দেখা যায় মাড়ি ও দাঁত উভয়ই ভালো থাকে।

যদি আমরা মিষ্টি জাতীয়, আঠালো খাবারগুলো কমিয়ে ফেলি, শাকসবজির দিকে ঝুঁকি, আঁশযুক্ত খাবার খাওয়ার অভ্যাস গড়ে তুলি, ফলমূল খাই, বাজারজাত কোমল পানীয় না খেয়ে সতেজ ফলের জুস খাই, ডাবের পানি খাই- তাহলে এসব অভ্যাসের পরিবর্তন করলে দেখা যায় দাঁতগুলো অনেক ভালো ও মজবুত হবে।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s